চৌতাল
উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ধ্রুপদ ও ধ্রুপদাঙ্গের গানে ব্যবহৃত তাল বিশেষ। উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ধ্রুপদ ও ধ্রুপাদঙ্গের গানে ব্যবহৃত তাল বিশেষ।
প্রাচীন ভারতীয় সংস্কৃত ছন্দে নিবদ্ধ প্রবন্ধগান থেকে ধ্রুপদের
উৎপত্তির সূচনালগ্নে এই তালের উদ্ভব হয়েছিল। প্রাচীন ভারতীয়
লৌকিক গানে এর নাম ছিল অট বা অঠ। অনেক সময় একে আবর্ত তাল বলা হতো। ধ্রবাগানের
পরিবর্তনের ধারায় যখন ধ্রুপদে উৎপত্তি হয়, সে সময় অট বা আবর্ত তালটির নাকরণ হয়েছিল
চৌতাল।
সুলতান
আলাউদ্দীন খিলজি রাজত্বকালে (১২৯৬-১৩১৬ খ্রিষ্টাব্দ),
বৈজু বাওরা ও
গোপাল নায়কের
রচিত চৌতালকে নিবদ্ধ ধ্রুপদের নমুনা পাওয়া যায়। পরবর্তী সময়ে চৌতালে নিবদ্ধ গান রচনা
করেছিলেন-
তানসেন।
যেমন-
-
বৈজু বাওরার রচিত ধ্রুপদ
- আজ স্বপন মে, সাঁবরী সলোনী সুরত।
রামকেলী-
চৌতাল
[নমুনা]
- আজু রচ্যো করতার দোউ জগ হোয় প্রগট্যো। হাম্বীর-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- এ বংশী নাদ সুর সাধকে বজাই ।
যোগিয়া-চৌতাল।
[নমুনা]
- কহা কহুঁ বিন মন জরো জাত হৈ। বৃন্দাবনী সারঙ্গ-চৌতাল।
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা।
গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
কাহেকোঁ ভটকত-ফিরত
রে মন। দেশ-চৌতাল।
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা।
গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
দশহরা মোবারক হোয়
তুমকুঁ। জয়জয়ন্তী-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা।
গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- ধায়োরে সাজ দল
রামচন্দ্র। আশাবরী-চৌতাল।
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- রাগ অপরম্পার তাকো
ভেদ বতাবে। দীপক-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- রাগ রঙ্গ শুধ-মুদ্রা শুধ অচ্ছর কেদারা-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- সুফল জনম ভয়োরি আনন্দ। জৈশ্রী-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
নায়ক গোপালের রচিত ধ্রুপদ
- গ্রাম শ্রুতি মূরছনাকো ব্যোর। হিন্দোল-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
- সূরজ নেত্রসে জনম জাকো বহি রাগ দীপক। দীপক-চৌতাল। [সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়]
তানসেনের রচিত ধ্রুপদ
- অলখরী তেরি গতি অপরম্পার পরব্রহ্ম।
খট - চৌতাল।
[নমুনা]
- জয় সূরজ জগচক্ষ জগবন্দন।
ভৈরব-চৌতাল।
[নমুনা]
- নাদ নগর বসায়ে, সুরপট মহল ছায়ে।
গুর্জরী-
চৌতাল
[নমুনা]
- লম্বোদর গজানন গিরিজাসুতা গণেশ।
ভৈরব-
চৌতাল। [নমুনা]
- সঘন বন ছায়ো দ্রুম বেলী মাধো।
ভৈরব-
চৌতাল [নমুনা]
তাল-পরিচিতি
মাত্রা সংখ্যা: ১২
ছন্দপ্রকৃতি: সমপদী (২।২।২।২।২।২)
তালি: ৪টি
খালি: ২টি
|
+ |
|
|
০ |
|
|
২ |
|
|
০ |
|
|
৩ |
|
|
৪ |
|
|
+ |
I |
ধা |
ধা |
। |
দিন্ |
তা |
। |
কৎ |
তাগে |
। |
দিন্ |
তা |
। |
তেটে |
কতা |
। |
গদি |
ঘেনে |
I |
ধা |
|
১ |
২ |
|
৩ |
৪ |
|
৫ |
৬ |
|
৭ |
৮ |
|
৯ |
১০ |
|
১১ |
১২ |
|
|
সূত্র :
-
ভারতীয় সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্প প্রকাশ। বৈশাখ
১৩৭২।
-
তবলা বিজ্ঞান। মোঃ কামরুজ্জামান (মনি)। জুন ১৯৯১।
-
তাল-অভিধান। মানস দাশগুপ্ত। প্রকাশিকা শ্রীমতী মমতা
দাশগুপ্তা। জ্যৈষ্ঠ ১৪০২
-
রবীন্দ্রসংগীত-গবেষণা-গ্রন্থমালা (দ্বিতীয় খণ্ড, তাল ও লয়)।
প্রফুল্লকুমার দাস। সুরঙ্গমা। কলিকাতা। ৯ আশ্বিন ১৩৮০
-
সঙ্গীত-চন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়