রামকেলী
সমনাম: রামকলি, রামকিরি, রামকৃতি, রামগিরি, রামকৃ, রামক্রিয়া।
প্রয়োগকৃত স্বর: স ঋ গ ম হ্ম প দ ণ ন। তবে প্রাচীন মতে হ্ম এবং ণ ছিল না।

উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ভৈরব ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। রাগটি বেশ প্রাচীন রাগ। হনুমন্ত মতে এর পরিচয় হিন্দোল রাগের অন্তর্গত একটি রাগিণী। ভরত মতে এই রাগ ভৈরব রাগের পুত্রবধূ। ব্রহ্মা মতে এটি ভৈরব রাগের রাগিণী। সঙ্গীত পারিজাতে বলা হয়েছে- ধৈবাদি মূর্চ্ছনা থেকে উৎপন্ন হয়েছিল। অর্থাৎ রাগটি মধ্যমগ্রামের পৌরবী (সঙ্গীতরত্নাকর মতে) মূর্চ্ছনা থেকে উৎপন্ন হয়েছিল।

ভাতখণ্ডে-এর মতে রামকেলির ৪টি প্রকরণ আছে। এগুলো হলো-

১. আরোহণে মধ্যম ও নিষাদ ব্যবহৃত হয় না। অর্থাৎ এর আরোহণ ছিল স ঋ গ ম প দ র্স। এ্‌ই ধরণটি বর্তমানে শোনা যায় না।
২. আরোহণ-অবরোহণ সম্পূর্ণ এবং এর চলন ভৈরবের মতো। এ্‌ই ধরণটি বর্তমানে শোনা যায় না।
৩. দুই গান্ধার ব্যবহৃত হয়। এ্‌ই ধরণটি বর্তমানে শোনা যায় না।
৪. দুটি মধ্যম এবং দুটি নিষাদ ব্যবহৃত হয়। বর্তমানে এই তৃতীয় প্রকরণটি প্রচলিত।
৫. বিষ্ণুপুরী ঘরানায়, শুদ্ধ মধ্যম এবং দুটি নিষাদ ব্যবহৃত হয়। বর্তমানে এই তৃতীয় প্রকরণটি প্রচলিত। (সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়)
বর্তমানে প্রচলিত রামকেলিতে উভয় মধ্যম ব্যবহৃত হয়। আরোহণে ঋষভ বর্জিত, অবরোহণ সম্পূর্ণ তবে বক্র। প্রকৃতি গম্ভীর।  এর বিস্তারের ক্ষেত্রে মধ্য ও তার সপ্তক।
আরোহণ : স গ ম প দ ন র্স
অবরোহণ : র্স ন দ, প, হ্ম প দ ণ দ প, গ ম ঋ স
ঠাট : ভৈরব
জাতি : ধৈবত (পঞ্চম)
বাদীস্বর : ঋষভ
সমবাদী স্বর : ধৈবত
অঙ্গ : উত্তরাঙ্গ
সময় : প্রাতঃকাল
পকড় : দ প, হ্ম, দ ণ দ প গ, ম ঋ স

বাংলা গানে রামকেলি রাগের প্রথম নমুনা পাওয়া যায় চর্যাগীতিতে (৬৫০-১২০০ খ্রিষ্টাব্দ)। চর্যাগীতিতে অবশ্য এই রাগের  উল্লেখ করা হয়েছে রামক্রী নামে। এই রাগে নিবদ্ধ পদ পাওয়া যায় ২টি। এগুলো হলো-

সুলতান আলাউদ্দীন খিলজি রাজত্বকালে (১২৯৬-১৩১৬ খ্রিষ্টাব্দ), বৈজু বাওরা গোপাল নায়ক এই ধ্রুপদে। সে সময়ে আরোহণে ঋষভ ব্যবহৃত হতো না। অর্থাৎ এর আরোহণ ছিল স গ ম প দ ন র্স। অবরোহণ: র্স ন দপ ম প দণ দ পম গঋ সএ্‌ই ধরণটি বর্তমানে শোনা যায় না। এ্‌ই ধরণটি বর্তমানে শোনা যায় না।
তথ্যসূত্র: