ভৈরব ঠাট
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশাস্ত্রের
১২টি ঠাটের একটি। নামের উৎস বিচারে ভৈরব
শব্দটি এসেছে ভারতীয় পৌরাণিক দেবতা
মহাদেবের
ভয়ঙ্কর রূপের নাম থেকে। এই বিচারে
মহাদেব এবং ভৈরব সমার্থক।
হিন্দুস্থানী ভাষায় একে ভৈরোঁ
বলা হয়। হিন্দি অনুসরণে বাংলাতে অনেকে ভৈরোঁ বলে থাকেন।
কর্ণাটকী সঙ্গীত পদ্ধতিতে ১৫তম মেলকর্তার নাম মায়ামালবগৌড়
। স্বরবিন্যাসের
বিচারে উত্তর ভারতীয় শাস্ত্রীয় একে বলা হয় ভৈরব। এর কাঠমো- স ঋ গ ম প দ ন র্স।
রাগের শ্রেণিকরণে চারটি আদি মতামত পাওয়া যায়। এগুলো হলো- ব্রহ্মা, কল্পিনাথ, হনুমন্ত, ভরত মতরাগের শ্রেণিকরণে
দেখা
যায় আদিতে এই
রাগ আরো অধীনে আরও কিছু রাগ ছিল।
অধীনস্থ এই রাগগুলো ছিল ভৈরব রাগের স্ত্রী হিসেবে বিবেচনা করা হয়েছিল। তাই এই রাগগুলোকে
তখন বলা হতো- রাগিণী। উল্লিখিত চারটি মতের বিচারে ভৈরব রাগের অধীনস্ত যে রাগিণীগুলোর নাম পাওয়া যায়, তা হলো-
-
ব্রহ্মামত
রাগ: ভৈরব
-
রাগিণী :
ভৈরবী,
গুর্জ্জরী, রামকলী, গুণকলি, সৈন্ধবী, বাঙ্গালী
-
কল্পিনাথ
মত:
রাগ: ভৈরব
-
রাগিণী: ভৈরবী, গুর্জ্জরী, বেলাবেলী,
বিহাগ বা বাদহংসী, কর্ণাট, কানাড়া বা ভাষা
- হনুমন্ত
মত:
-
রাগ: ভৈরব
-
রাগিণী:
মধুমাধবী, ভৈরবী, বঙ্গালী, বরাড়ী,
সিন্ধু (সৈন্ধবী)
-
ভরত মত:
-
রাগ: ভৈরব
-
রাগিণী:
মধুমাধবী, ভৈরবী, বাঙ্গালী, বরারী, সৈন্ধবী
-
পুত্র:
বিলাবল, পঞ্চম, দেসাখ্য, দেবগান্ধার, বিভাষ
-
পুত্রবধূ:
রামকলী, সুহাই, সুঘরাই, পটমঞ্জরী, তোড়ি
বর্তমানে উল্লিখিত রাগিণীগুলো ভৈরব
অধিকর্তার অধীনে পাওয়া যায় না। তাছাড়া এখন এর অধীনস্ত রাগগুলোকে রাগিণী বলা হয় না।
বর্তমানে যে সকল রাগ এই ঠাটের অন্তর্গত বলে মান্য করা হয়,
সেগুলো হলো-
তথ্যসূত্র:
- মগন-গীত ও তানমঞ্জরী, প্রথম খণ্ড। চিন্ময় লাহিড়ী। ১৪ এপ্রিল, ১৯৮৫।
-
মারিফুন্নাগমাত। রাজা নওয়াব আলী খান। অনুবাদ মকসুদুর রহমান
হিলালী। বাঙলা একাডেমী, বর্ধমান হাউস জুলাই ১৯৬৭।
- রাগ চেনা। সঙ্গীত-প্রকাশিকা। মাঘ ১৩০৮। পৃষ্ঠা: ৫১-৫২
- রাগতরঙ্গিণী। লোচন শর্মা। সম্পাদনা ও ভাষান্তর: রাজ্যেশ্বর
মিত্র। নবপত্র প্রকাশন, কলকতা। ১ বৈশাখ ১৩৯১।
- রাগবিজ্ঞান অভিধান। নিত্যানন্দ কর্মকার। প্রগ্রেসিভ
পাবলিশার্স। ফেব্রুয়ারি ২০০৭। রাগ সংখ্যা: ১২৫।
পৃষ্ঠা: ৭।
- রাগ বিন্যাস (প্রথম কলি)। শ্রীশচীন্দ্র নাথ ভট্টাচার্য্য। এস, চন্দ্র এন্ড কোং।
শারদীয়া সপ্তমী, সেপ্টেম্বর ১৯৭৬।
- রাগ-রূপায়ণ। সুরেশচন্দ্র চক্রবর্তী। জেনারেল প্রিন্টার্স য়্যান্ড পাব্লিশাসার্স
প্রাইভেট লিমিটেড। ?। পৃষ্ঠা: ৩৩-৩৫।
- হিন্দুস্থানী সঙ্গীত-পদ্ধতি। দ্বিতীয় খণ্ড।
পণ্ডিত বিষ্ণুনারায়ণ
ভাতখণ্ডে। অনুবাদ ও
সম্পাদনা ধরিত্রী রায় ও অসীমকুমার চট্টোপাধ্যায়। দীপায়ন।
২০ কেশবচন্দ্র সেন স্ট্রীট, কলিকাতা ৭০০০০৯।