বাঙ্গাল ভৈরব
উত্তর ভারতীয় সঙ্গীতশাস্ত্রে বর্ণিত ভৈরব ঠাটের অন্তর্গত একটি রাগ বিশেষ। সমপ্রকৃতির রাগ ভৈরব। এই রাগে কোমল ধৈবত ও কোমল ঋষভ আন্দোলিত হয়। এই রাগের নিষাদ ব্যবহৃত হয় না এবং গমঋস বক্র।
আরোহণ : স ঋ, গ ম, প দ, র্স
অবরোহণ: র্স দ প ম গ ম ঋ স
ঠাট ভৈরব
জাতি: ষাড়ব-ষাড়ব।
বাদীস্বর: দ
সমবাদী স্বর: ঋ
অঙ্গ: উত্তরাঙ্গ।
সময়: দিবা প্রথম প্রহর (প্রাতঃকালে গাওয়া হয়)।
পকড় : দ দ প, গ, গ মপ গ ম ঋ, স

রাজা নওয়াব আলী খানের রচিত 'মারিফুন্নাগমাত' গ্রন্থে (বংগাল ভৈরব শিরোনামে) এই রাগের যে চলন উল্লেখ করেছেন, তা হলো-

১৯৪০ খ্রিষ্টাব্দের পূর্বে এই রাগটি প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। লুপ্তরাগ পুনরুদ্ধারের লক্ষ্যে  কাজী নজরুল ইসলাম এবং সুরেশ চক্রবর্তী উদ্যোগে কলকাতা বেতার কেন্দ্র থেকে 'হারামণি' নামক একটি ধারাবাহিক অনুষ্ঠান সম্প্রচারিত হতো। এই অনুষ্ঠানের সপ্তম আসরে সৌরাষ্ট্র ভৈরব রাগে নিবদ্ধ নজরুল ইসলামের রচিত একটি গান প্রচারিত হয়েছিল। গানটি হলো-

 নৃত্যকালী শঙ্কর সঙ্গে নাচে [তথ্য]


সূত্র:
  • মারিফুন্নাগনাত। রাজা নওবাব আলী খান। অনুবাদ: মক্‌সুদুর রহমান হিলালী। বাংলা একাডেমী. বর্ধমান হাউস, ঢাকা। শ্রাবণ ১৩৭৪, জুলাই ১৯৬৭। পৃষ্ঠা:  ১৩৫-৪৬।
  • রাগ-রূপায়ণ। প্রথম খণ্ড। সুরেশচক্রবর্তী জেনারেল প্রিন্টার্স য়্যান্ড পাব্লিশার্স প্রাইভেট লিমিটেড, কলিকাতা। পৃষ্ঠা: ৫৩-৫৪।