বাংলা ভাষায় ব্যবহারত শব্দসংগ্রহের কাজ চলছে...

 

এই পর্যায়ে, বাংলাভাষায় যত প্রচলিত, অল্প-প্রচলিত, বিরল ব্যবহৃত শব্দ রয়েছে, তার তালিকা তৈরি করা শুরু হয়েছে। এ সব শব্দের বানান নেওয়া বর্তমানের প্রচলিত রীতি অনুসারে। যেমন- প্রাচীন 'ধর্ম্ম' বানান বর্তমানে লেখা হয় 'ধর্ম'। প্রাথমিক পর্যায়ে প্রতিটি শব্দের বানান বিশ্লেষণ এবং শব্দ-উৎস রাখা হবে। অবশ্য কিছু শব্দের পূর্ণাঙ্গ আভিধানিকরূপে রাখা হয়েছে নমুনা হিসেবে। এই অভিধানের কিছু অংশের পুরানো ভুক্তিতে কিছু ত্রুটি রয়ে গেছে, সেগুলো ত্রুটিমুক্ত করা হচ্ছে ধীরে ধীরে। সকল ক্রিয়াপদ রাখা হবে- ক্রিয়ামূলের ভুক্তির সাথে হাইপার-সংযোগ অবস্থায়।

বর্ণানুক্রমিক সূত্রে প্রতিটি শব্দের সাথে সংখ্যামান দেওয়া হচ্ছে। প্রতি সপ্তাহে সম্পন্ন কাজের তালিকা দেওয়া হবে। এখন পর্যন্ত যে সকল শব্দ যুক্ত হয়েছে তার হাইপার সংযোগসহ তালিকা ও সংখ্যা দেওয়া হলো।


বিশ্বকোষ অংশের নতুন সংযোজন:

রাবণহস্ত (বাদ্যযন্ত্র)
ভারত ও শ্রীলঙ্কায় ব্যবহৃত প্রাচীন বিতত জাতীয় বাদ্যযন্ত্র। হিন্দু পৌরাণিক গ্রন্থ রামায়ণের মতে রাবণ ছিলেন শ্রীলঙ্কার রাজা। রাজস্থানের পুরাণভিত্তিক লোককাহিনীতে পাওয়া যায়- মহাদেবের বন্দনার সময়  রাবণ এই যন্ত্র ব্যবহার করেছিলেন। এই বাদ্যযন্ত্রটি পরে  রাবণের অন্যতম সঙ্গীতযন্ত্রে পরিণত হয়েছিল।