FIFA(ফিফা) কর্তৃক প্রবর্তিত পুরুষদের জন্য 'বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা'র ২১তম আসর শুরু হবে- ২০১৮ খ্রিষ্টাব্দের ১৪ জুন। প্রায় ১ মাস ব্যাপী এই প্রতিযোগিতা শেষ হবে ১৫ জুলাই। সমকালীন উল্লেখযোগ্য বিষয় হিসেবে আগামী জুলাই মাস পর্যন্ত এই খেলার সাথে সম্পর্কিত নানাবিধ বিষয়া উপস্থাপন করা হবে- বিশ্বকোষের আঙ্গিকে। তাই বিশ্বলোকের গল্প আপাতত বন্ধ। জুলাইয়ের পরে আবার আগের মতই শুরু হবে- ওই গল্প।
দেখুন:
ফিফা ফুটবল বিশ্বকাপ (পুরুষ), ২১তম আসর: ২০১৮ খ্রিষ্টাব্দ

 

১৯৩০ খ্রিষ্টাব্দে Federation Internationale de Football Association, সংক্ষেপে FIFA(ফিফা)। এই সংস্থার প্রবর্তিত পুরুষদের জন্য 'বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা'র ২১তম আসর অনুষ্ঠিত হয়- ২০১৮ খ্রিষ্টাব্দের ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত। এবারের আয়োজক দেশ রাশিয়া।

আয়োজক:
ফিফা পর্যায়ক্রমিকভাবে মহাদেশভিত্তিক ২০১৮ খ্রিষ্টাব্দের স্বাগতিক দেশের জন্যে রাশিয়াকে নির্ধারণ করেছিল।

এই আসরের স্বাগতিক শহর নির্ধারণী প্রক্রিয়া শুরু  হয়েছিল ২০০৯ খ্রিষ্টাব্দের জানুয়ারি মাসে। প্রাথমিকভাবে ৯টি দেশ এই আসরের স্বাগতিক হওয়ার জন্য নিলাম প্রক্রিয়ায় অংশগ্রহণ করে। কিন্তু মেক্সিকো তাদের নাম প্রত্যাহর করলে, ৮টি দেশের মধ্যে নিলাম হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নির্ধারিত সময়ের ভিতরে ইন্দোনেশিয়ার সরকার এই নিলামের জন্য আনুষ্ঠানিক চিঠি পাঠাতে ব্যর্থ হলে, ২০১০ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারিতে ফিফা ইন্দোনেশিয়ার নাম বাতিল করে দেয়। এর ফলে নিলামে অংশগ্রহণকারী দলের সংখ্যা দাঁড়ায় ৭টি। এরপর অস্ট্রেলিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নাম প্রত্যাহার করে। ফলে শেষ পর্যন্তর ৪টি দেশ থেকে যায়। এই দেশগুলো ছিল ইংল্যান্ড, রাশিয়া, বেলজিয়াম/নেদারল্যান্ডস এবং পর্তুগাল/স্পেন। ২০১০ খ্রিষ্টাব্দের ২ ডিসেম্বর জুরিখে, ২২ সদস্যবিশিষ্ট ফিফা নির্বাহী পরিষদ সমবেত হয়ে এই নিলামে স্বাগতিক দল ঠিক করে। ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত জয়ী হয় রাশিয়া।

এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে মোট ৩২টি দল খেলে। এই ৩২টি দলের ভিতরে স্বাগতিক দেশ রাশিয়া ছাড়া মোট ৩১টি দেশ বাছাইপর্বের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে খেলার সুযোগ পায়। এবারে রাশিয়ার রাজধানী মস্কোসহ ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি খেলার সম্পন্ন হয়।
 

২০১৮ খ্রিষ্টাব্দের অংশগ্রহণকারী ৩২টি দেশের দল বিভাজন

দল এ: রাশিয়া, উরুগুয়ে, মিশর সৌদি আরব

দল বি: পর্তুগাল, স্পেন, ইরান মরক্কো
দল সি:
ফ্রান্স, পেরু, ডেনমার্ক
অস্ট্রেলিয়া
দল ডি:
আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড নাইজেরিয়া
দল ই: ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকাসার্বিয়া
দল এফ: জার্মানি, মেক্সিকো, সুইডেন দক্ষিণ কোরিয়া

দল জি: বেলজিয়াম, ইংল্যান্ড, তিউনিশিয়া পানামা

দল এইচ: পোল্যান্ড, কলম্বিয়া, সেনেগাল জাপান

বিবিধ