বিষয়: নজরুল সঙ্গীত।
শিরোনাম: অঞ্জলি লহ মোর সঙ্গীতে
রাগ: তিলং, তাল : ত্রিতাল
অঞ্জলি লহ মোর সঙ্গীতে
প্রদীপ-শিখা সম কাঁপিছে প্রাণ মম
তোমায়, হে সুন্দর, বন্দিতে !
সঙ্গীতে সঙ্গীতে
॥
তোমার দেবালয়ে কি সুখে কি জানি
দু'লে দু'লে ওঠে আমার দেহখানি
আরতি−
নৃত্যের ভঙ্গীতে।
সঙ্গীতে সঙ্গীতে॥
পুলকে বিকশিল প্রেমের শতদল
গন্ধে রূপে রসে টলিছে টলমল
তোমার মুখে চাহি আমার বাণী যত
লুটাইয়া পড়ে ঝরা ফুলের মত
তোমার পদতল রঞ্জিতে।
সঙ্গীতে সঙ্গীতে॥
- ভাবার্থ: এটি একটি ভক্তি পর্যায়ের আত্মনিবেদনমূলক গান। এই গানে ফুটে
উঠেছে কোনো এক সঙ্গীতসাধকের
দেবতার পায়ে তাঁর রচিত বা পরিবেশিত সঙ্গীত-অর্ঘের নিবেদনের কথা। সাধক বন্দনা
করেছেন সত্য-সুন্দর তথা কল্যাণময় দেবতাকে এবং তাঁর পায়ে সঙ্গীতের অর্ঘ নিবেদন
করেছেন। পূজারীর এই অর্ঘ দেবতা
গ্রহণ করবেন কিনা এ নিয়ে রয়েছে তাঁর ভয়, সংকোচে জড়ানো কম্পিত বাসনা। তাঁর এই
অর্ঘ দানে আরতি-নৃত্যে পূজারীর দেহ কোন এক অজানা সুখে কম্পিত। তাঁর এই অর্ঘ দানের
মধ্য দিয়ে চেতনায় বিকশিত হয়ে ওঠে, ভক্তি-প্রেমের কম্পিত শতদলের (পদ্ম) মতো। পূজারী যখন
পরম 'ভক্তি ও প্রেম'-এর দেবতার মুখপানে দৃষ্টিপাত করেন, তখন তার গানের বাণী,
পরম ভক্তিতে যেন দেবতার পায়ে ঝরা ফুলের মতো লুটিয়ে পড়ে। সে সঙ্গীত-পুষ্প দেবতার
পদতলকে রঞ্জিত করে রাগরূপে।
- রচনাকাল
ও স্থান: গানটির রচনাকাল সম্পর্কে জানা যায় না। ১৯৩৫ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি
(মাঘ-ফাল্গুন ১৩৪১) মাসে, এইচএমভি রেকর্ড
কোম্পানি থেকে প্রকাশিত
বাসন্তিকা
রেকর্ড নাটিকার সাথে গানটি প্রথম প্রকাশিত হয়েছিল। এই সময় নজরুলের বয়স ছিল ৩৫ বৎসর
৮ মাস।
- রেকর্ড:
- এইচএমভি।
বাসন্তিকা
রেকর্ড নাটিকা। ফেব্রুয়ারি ১৯৩৫ (মাঘ- ফাল্গুন ১৩৪১)। এন ৭৩৩৬। শিল্পী:
ইন্দুবালা [শ্রবণ
নমুনা]
- টুইন। মার্চ ১৯৩৬ (চৈত্র ১৩৪২-বৈশাখ ১৩৪৩)। এফটি ৪২৮৯। শিল্পী: ইন্দুবালা।
- বেতার:
বাসন্তীকুঞ্জ
[সঙ্গীতানুষ্ঠান] কলকাতা বেতার কেন্দ্র। [২৭শে এপ্রিল ১৯৪০ (শনিবার ১৪ বৈশাখ
১৩৪৭)] সান্ধ্য অনুষ্ঠান। ৭.১৫-৭.৪৪।
[সূত্র:
বেতার জগৎ। ১১শ বর্ষ, ৮ম সংখ্যা। [১৬ এপ্রিল ১৯৪০] পৃষ্ঠা: ৪৩৩
- গ্রন্থ:
- নজরুল-সঙ্গীত সংগ্রহ [নজরুল ইনস্টিটিউট ফেব্রুয়ারি ২০১২]। গান সংখ্যা
২০১
- বাসন্তিকা (একাঙ্ক নাটিকা)।
- অপ্রকাশিত
নজরুল [১৯৮৯ খ্রিষ্টাব্দে আব্দুল আজিজ সম্পাদিত]
- নজরুল রচনাবলী ষষ্ঠ খণ্ড [জ্যৈষ্ঠ ১৪১৯, জুন ২০১২। বাসন্তিকা (একাঙ্ক
নাটিকা)। তৃতীয় দৃশ্য। বাসন্তিকার গান। পৃষ্ঠা ৩৬১-৩৬২]
- স্বরলিপি ও স্বরলিপিকার:
- পর্যায়:
- বিষয়াঙ্গ: ভক্তি (হিন্দুধর্ম, আত্মনিবেদন)
- সুরাঙ্গ:
খেয়ালাঙ্গ