বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা:
শিরোনাম:
আবার
এরা ঘিরেছে মার মন।
পাঠ ও পাঠভেদ:
আবার এরা ঘিরেছে মার মন।
আবার চোখে নামে আবরণ ॥
আবার এ যে নানা কথাই জমে, চিত্ত আমার নানা দিকে ভ্রমে,
দাহ আবার বেড়ে ওঠে ক্রমে, আবার এ যে হারাই শ্রীচরণ ॥
তব নীরব বাণী হৃদয়তলে
ডোবে না যেন লোকের কোলাহলে।
সবার মাঝে আমার সাথে থাকো, আমায় সদা তোমার মাঝে ঢাকো,
নিয়ত মোর চেতনা-
’পরে
রাখো আলোক-ভরা উদার ত্রিভুবন ॥
পাঠভেদ:
পাঠভেদ আছে।
স্বরবিতান-৩৭'এর ৯৭
পৃষ্ঠায় পাঠভেদ পত্র অনুসারে উল্লিখিত
পাঠ দেওয়া হলো।
চিত্ত আমার
নানা দিকে ভ্রমে : গীতলিপি ২
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান:
RBVBMS 478
পাণ্ডুলিপিতে গানটির রচনার
তারিখ উল্লেখ আছে-
'১৬ ভাদ্র'।
গীতাঞ্জলি (প্রথম
সংস্করণ, ১৩১৭ বঙ্গাব্দ)-তে গানটির রচনাকাল লেখা ছিল-
'১৬ ভাদ্র ১৩১৬'।
উল্লেখ্য, ১৩১৬ বঙ্গাব্দের
৮ ভাদ্র তিনি
শান্তিনিকেতনে আসেন এবং ১৯শে ভাদ্র পর্যন্ত শান্তিনিকেতনে কাটান। এই সময়
তিনি এই গানটিসহ ১৮টি গান রচনা করেন।
এই সময়
রবীন্দ্রনাথের বয়স ছিল ৪৮ বৎসর ৪ মাস।
খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ:
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ
(বিশ্বভারতী, ১৩৩৮ বঙ্গাব্দ)। ১৩১৭ বঙ্গাব্দে প্রকাশিত
'গীতাঞ্জলি'-
থেকে
গৃহীত হয়েছিল। পৃষ্ঠা: ৩২৯। [নমুনা]
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ
(বিশ্বভারতী,
১৩৪৮
বঙ্গাব্দ)। পূজা (উপবিভাগ:
বিরহ ৩৯) পৃষ্ঠা:
৭২
[নমুনা]
অখণ্ড, তৃতীয় সংস্করণ
(বিশ্বভারতী,
পৌষ ১৩৮০
বঙ্গাব্দ)।
পূজা পর্যায়ের ৬৬ (উপবিভাগ:
বিরহ ৩৯)পর্যায়ের ১৬৬ সংখ্যক গান।
গীতলিপি দ্বিতীয় ভাগ (৬ আষাঢ়,
১৩১৭
বঙ্গাব্দ,২০
জুন ১৯১০
খ্রিষ্টাব্দ)।
সুরেন্দ্রনাথ
বন্দ্যোপাধ্যায়-কৃত
স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
ধর্ম্মসঙ্গীত [ইন্ডিয়ান প্রেস্ লিমিটেড, ১৩২১ বঙ্গাব্দ।
পৃষ্ঠা: ১২]
[নমুনা]
সঙ্গীত-গীতাঞ্জলি
(১৯২৭ খ্রিষ্টাব্দ,
১৩৩৪ বঙ্গাব্দ)। ভীমরাও শাস্ত্রী-কৃত
স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
স্বরবিতান সপ্তত্রিংশ
(৩৭) খণ্ডের
ষষ্ঠ গান। পৃষ্ঠা ১৮-১৯।
পত্রিকা:
তত্ত্ববোধিনী (ফাল্গুন ১৮৩১ শকাব্দ, ১৩১৬ বঙ্গাব্দ)।
টোড়ি-ঝম্পক। পৃষ্ঠা ১৭২। [নমুনা]
রেকর্ডসূত্র: রেকর্ডসূত্র
পাওয়া যায় নি।
প্রকাশের
কালানুক্রম:
গানটি
প্রথম ১১ মাঘ ১৩১৬ বঙ্গাব্দ [২৪
জানুয়ারি ১৯১০ খ্রিষ্টাব্দ]-এ অনুষ্ঠিত
৮০তম মাঘোৎসবের প্রাতঃকালীন
অধিবেশনে গানটি পরিবেশিত হয়েছিল। এরপর যে সকল গ্রন্থদিতে গানটি স্থান পেয়েছিল,
সেগুলো হলো-
গান (দ্বিতীয়
সংস্করণ ১৩১৬ বঙ্গাব্দ),
তত্ত্ববোধিনী (ফাল্গুন
১৩১৬ বঙ্গাব্দ),
গীতলিপি দ্বিতীয় ভাগ (৬ আষাঢ়,
১৩১৭
বঙ্গাব্দ)
গীতাঞ্জলি
(প্রথম সংস্করণ
২০ ভাদ্র,
১৩১৭
বঙ্গাব্দ),
ধর্ম্মসঙ্গীত
(১৩২১ বঙ্গাব্দ),
কাব্যগ্রন্থ (কাব্যগ্রন্থ
অষ্টম খণ্ড।
ইন্ডিয়ান প্রেস ১৩২৩ বঙ্গাব্দ) ও
সঙ্গীত-গীতাঞ্জলি
(১৩৩৪ বঙ্গাব্দ)।
গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।
[গীতলিপি দ্বিতীয় ভাগ থেকে স্বরবিতান-৩৭- এ
গৃহীত হয়েছে।]
ভীমরাও শাস্ত্রী। [সঙ্গীত-গীতাঞ্জলি থেকে স্বরবিতান-৩৭-এর
সুরভেদ/ছন্দোভেদ পত্রে আংশিক মুদ্রিত হয়েছে।
সুর ও
তাল:
বিভিন্ন গ্রন্থে এই গানের রাগ নিয়ে মতানৈক্য দেখা যায়। নিচে এর
একটি তালিকা দেওয়া হলো। উল্লেখ্য বর্তমানে
গানটির রাগ মিশ্র টোড়ি হিসাবেই বিবেচিত হয়ে থাকে।
গ্রহস্বর-মা।
লয়-মধ্য।
RBVBMS 478
[
নমুনা]
চিত্ত আমার
নানা দিকেই ভ্রমে : গান (১৯০৯)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
[রবীন্দ্রনাথের
৪৮ বৎসর অতিক্রান্ত বয়সে রচিত গানের তালিকা]
এ সকল গ্রন্থাদির পরে,
১৩৩৮ বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত
গীতবিতান -এর
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ
-এ
গানটি প্রথম অন্তর্ভুক্ত হয়েছিল। এরপর
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছিল ১৩৪৮ বঙ্গাব্দের মাঘ মাসে।
এই সংস্করণে গানটি অন্তর্ভুক্ত হয়েছিল
পূজা,
পর্যায়ের বিরহ উপবিভাগের ৩৯
সংখ্যক গান হিসেবে। ১৩৭১ বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত অখণ্ড গীতবিতানের
পূজা
পর্যায়ের ১৬৬ সংখ্যক গান হিসেবে অন্তর্ভুক্ত
হয়েছিল।
গানটি
একইভাবে অখণ্ড গীতাবিতানের তৃতীয় সংস্করণ প্রকাশিত
হয়েছিল পৌষ ১৩৮০ বঙ্গাব্দের পৌষ মাসে।