ত্রাবণী
প্রাচীন ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ভাষা রাগ বিশেষ। খ্রিষ্টীয় দ্বিতীয়-তৃতীয় শতাব্দীতে ভরতের পুত্র ও শিষ্য শার্দুল এই রাগকে টক্ক ভাষারাগের বিভাষা রাগ হিসেবে উল্লেখ করেছিলেন। এর অংশ স্বর ধৈবত এবং ন্যাসস্বর ।

বৃহদ্দেশীতে বর্ণিত ত্রাবণী বিভাষা রাগের পরিচিতি

গ্রামরাগ: টক্ক
রাগ প্রকৃতি: বিভাষা
আরোহণ : স, গ, ম, ধ, কাকলী নিষাদ, র্সা
আরোহণ: র্সা, কাকলী নিষাদ, ধ, ম, গ, স
জাতি: ঔড়ব- ঔড়ব [পঞ্চম ও ঋষভ বর্জিত]
অংশস্বর: ধৈবত
ন্যাস স্বর: ষড়্‌জ
বৃহদ্দেশীতে বর্ণিত আক্ষিপ্তিকা  নিচে তুলে ধরা হলো।
ধা মা গা ধা মা গা মা মা গা ধা নী সা সা গা গা মাা
ধা মা গা সা সা মা গা সা গা মা মা মা ধা মা গা সা সা সা।
                                                   ত্রাবণী

তথ্যসূত্র::