বেতার জগতের ১৩ জানুয়ারি, ১৯৪০ সংখ্যার 'আমাদের কথা' বিভাগে 'নব রাগমালিকা' সম্পর্কে যে আলোচনা করা হয়, তাতে এই রাগের পরিচয় তুলে ধরা হয়েছিল। এই পরিচিতিটি ছিল-
এই রাগিণী শুনিতে কতটা পাহাড়ী ও তিলক কামোদের মত শোনায়। কিন্তু ইহার বিশেষত্ব অবরোহণে তীব্র নিখাদে তারার সা ধরিয়া আন্দোলন ও স্থিতি, এরূপে ধৈবত (ধা) ও গান্ধারে (গা) স্থিতি। বুনো বাঁশীর আভাস ফুটিয়ে ওঠে বলিয়া ইহার নাম বেণুকা।
বেণুকা রাগ সম্পর্কে নজরুলের মন্তব্য অনুসারে ধারণা করা যায়, রাগটি পাহাড়ি ও তিলক-কামোদ রাগের সংমিশ্রণে তৈরি হয়েছিল। সেনী ঘরানায় পাহাড়ি রাগের আরোহণে গান্ধার ও নিষাদ বর্জিত হয়। এই বিচারে বেণুকাতে এই পাহাড়ি রাগের প্রভাব রয়েছে। তিলক-কামোদ এবং পাহাড়ি উভয় রাগে ণ-এর ব্যবহার নেই। প ণ ধ ম ব্যবহারের কারণে- তিলক-কামোদ এবং পাহাড়ি থেকে এই রাগটি পৃথক রূপ পেয়েছে। মূলত স্বরবিন্যাস এই রাগের সুরশৈলী হিসেবে উল্লেখ করা যায়। এছাড়া অবরোহণে ন এর সাথে স এর আন্দোলন ও স্থিতি বেণুকাকে বিশিষ্ট রূপ দান করেছে।
এই রগে নিবদ্ধ নজরুলসঙ্গীত
আরোহণ: স, র ম, প ণ ধ ম, প, ধ র্স।
অবরোহণ: র্স ন প ধ ম, গ র গ স
ঠাট: খাম্বাজ
জাতি: ষাড়ব-সম্পূর্ণ।
বাদীস্বর: মধ্যম।
সমবাদী স্বর: ষড়্জ
অঙ্গ: পূর্বাঙ্গ প্রধান।
প্রকৃতিঃ বক্র ও চঞ্চল।
সময়: রাত্রি দ্বিতীয় প্রহর
সম প্রকৃতির রাগ: পাহাড়ী (খাম্বাজ ঠাটের), তিলককামোদ।
পকড় : স, র, ধ্ স র, ন্ প্, প্ ণ্ ধ্ প্, ধ্ স, র গ স, স র ম গ প ণ ধ প, প ধ ম, গ র গ স।