ঠাট
বানান্ বিশ্লেষণ : ঠ্+আ+ট্+অ।
উচ্চারণ: ʈʰaʈ
(ঠাট)
শব্দ-উৎস:
হিন্দিঠাট>
বাংলা ঠাট।
পদ:
বিশেষ্য
ঊর্ধ্বক্রমবাচকতা
{সঙ্গীতোপযোগী ধ্বনি |
যৌগিক ধ্বনি |
শ্রাব্য-ধ্বনি |
শব্দ |
যান্ত্রিক প্রপঞ্চ |
ভৌত প্রপঞ্চ |
প্রাকৃতিক প্রপঞ্চ |
প্রপঞ্চ |
দৈহিক প্রক্রিয়া ।
দৈহিক সত্তা |
সত্তা |}
{
ঠাট
|
সুর
|
স্বর
|
সাঙ্গীতিক স্কেল
|
সঙ্গীতোপযোগী ধ্বনি
|
শ্রবণ যোগাযোগ
|
যোগাযোগ
|
বিমূর্তন
|
বিমূর্ত সত্তা
|
সত্তা
|}
অর্থ:
উত্তরভারতীয়
সঙ্গীতপদ্ধতির একটি পারিভাষিক শব্দ। উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে রাগের বর্গীকরণের জন্য ব্যবহৃত একধরনের স্বর-কাঠামো।
দক্ষিণ ভারতে একে বলা হয় মেল। আর পাশ্চাত্য সঙ্গীতে এর সমতুল্য উপাদান হলো
স্কেল।
সমার্থক শব্দ: ঠাট, থাট।
[বিস্তারিত: ঠাট (বিশ্বকোষ)]
তথ্যসূত্র:
ভারতীয় সঙ্গীতের
ইতিহাস । প্রথম খণ্ড। স্বামী প্রজ্ঞানানন্দ
ভারতীয় সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। বৈশাখ ১৩৭২।
রাগ ও রূপ। স্বামী প্রজ্ঞানানন্দ। জুলাই ১৯৯৯।
সরল বাংলা অভিধান। সুবলচন্দ্র মিত্র
বঙ্গীয় শব্দকোষ। হরিচরণ বন্দ্যোপাধ্যায়
হিন্দুস্তানী
সঙ্গীত পদ্ধতি ক্রমিক পুস্তক মালিকা । বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে