সেলান্ডিয়াল আমল

Selandian Age
৬.১৬-৫.৯২ কোটি খ্রিষ্টপূর্বাব্দ
 

প্যালেয়োসিন অন্তঃযুগের দ্বিতীয় আমল। ৬ কোটি ১৬ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দে এই আমল শুরু হয় এবং শেষ হয় ৬ কোটি ৫৯ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দে। ১৯২৪ খ্রিষ্টাব্দে আলফ্রেড রোজেঙ্ক্রান্জা তাঁর একটি বিজ্ঞানভিত্তিক সাহিত্যে এই আমলের নামটি উপস্থাপন করেছিলেন। তিনি এই নামটি গ্রহণ করেছিলেন ডেনমার্কের জিল্যান্ড দ্বীপের ডেনিশ নাম Sjælland থেকে।

এই আমলে স্তন্যপায়ী শ্রেণির প্রাণিকুলের টেথিথেরিয়া থাকের মূলধারা থেকে ৬ কোটি খ্রিষ্টপূর্বাব্দের দিকে প্রোবোস্‌সিডিয়া বর্গের প্রজাতিসমূহের উদ্ভব হয়েছিল। ক্রমবিবর্তনের ধারায় এই বর্গের প্রাণুকূলের নিচের দাঁত বর্ধিত হয়ে গজদন্তে পরিণত হয়েছিল। এদের পা স্তম্ভের আকার ধারণ করেছিল। পায়ের পাতায় পাঁচটি আঙুল থাকলেও পুরু গোলাকার পেশির দ্বারা প্যাডের সৃষ্টি করেছিল। এছাড়া নাসিকার ক্রমবর্ধমান দশায় শুঁড় তৈরি হয়েছিল। খাদ্যের বিচারেও এরা পুরোপুরি তৃণভোজী হয়ে উঠেছিল। অন্যান্য  স্তন্যপায়ীদের ভিতরে মেসোনিচাইডস্, প্যান্টোডোন্টস, প্রাইমেটের নিকট জ্ঞাতি প্লেসিয়াডাপিডস্ এবং মাল্টিবারকুলটেস্। এছাড়াও স্তন্যপায়ীদের ভিতরে মেসোনিচাইডস্, প্যান্টোডোন্টস, প্রাইমেটের নিকট জ্ঞাতি প্লেসিয়াডাপিডস্ এবং মাল্টিবারকুলটেস্।

এই আমলে বিশালাকারের টাইটানোবোয়া সাপ, কুমির, চ্যাম্পোসোরাস, সরীসৃপ, গ্যাস্টোর্নিথিফর্মস জাতীয় পাখি ও প্যাঁচার উদ্ভব হয়েছিল।

এই আমলের শেষে
প্যালেয়োসিন অন্তঃযুগের শেষ আমল থানেটিয়ান শুরু হয়েছিল।
 


সূত্র: