ষড়্জোদীচ্যবতী জাতি
ভারতীয় সঙ্গীত শাস্ত্রে বর্ণিত
গ্রামরাগ ও
জাতিগান বিশেষ।
খ্রিষ্টীয় ১ম শতাব্দীর ভিতরে গ্রাম ও মূর্চ্ছনার উদ্ভবের ভিতরে দিয়ে শাস্ত্রীয়
সঙ্গীতের আদি কাঠামোগত রূপ লাভ করেছিল। গন্ধর্ব সঙ্গীতজ্ঞরা
মূর্ছনা থেকে
প্রথম গ্রামরাগের
উদ্ভাবন করেছিলেন।
নারদের রচিত 'নারদীয়
শিক্ষা' গ্রন্থের প্রথম প্রপাঠকের চতুর্থ কণ্ডিকার ৮-১১ শ্লোকে পাওয়া যায় ৭টি
গ্রামরাগের
কথা। এগুলো হলো- ষড়জগ্রাম, পঞ্চম, কৈশিক , কৈশিকমধ্যম, মধ্যমগ্রাম, সাধারিত ও ষাড়ব।
নারদীয় শিক্ষায় গ্রাম সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায় নি। খ্রিষ্টীয় দ্বিতীয়
শতাব্দীতে ভরত
যখন গ্রামরাগগুলোকে নাটকের
ধ্রুবাগানে ব্যবহার
করেন, তখন গ্রামরাগভিত্তিক গানগুলোকে
জাতিগান হিসেবে
শ্রেণিকরণ করেন। তখন এর নাম রাখা হয়েছিল ষড়্জোদীচ্যবতী জাতি ।
এটি যড়্জ গ্রামের
বিকৃত জাতি। কারণ এই গানের উদ্ভব
হয়েছিল ষড়জ গ্রামের
ষাড়্জী ও
ধৈবতীর সাথে মধ্যম গ্রামের
গান্ধারীর জাতির
মিশ্রণে সৃষ্ট। এই গানের প্রচলন ছিল ভারতের উত্তরাঞ্চলে। এই কারণে এই গানের শেষে
'উদীচ্য' শব্দ ব্যবহার করা হয়েছে। এই রাগের
অংশস্বর থেকে পঞ্চস্বর অতিক্রম করেও তারগতি হতে পারে। ন্যাস স্বর বার নিম্নস্থ
স্বরসমূহে মন্দ্র গতি হতে পারে।
ষড়্জোদীচ্যবতী জাতির পরিচয়:
গ্রাম: ষড়্জগ্রাম
জাতি প্রকৃতি: বিকৃত (ষড়জ গ্রামের
ষাড়্জী ও
ধৈবতী
এবং মধ্যম গ্রামের
গান্ধারীর
জাতির মিশ্রণে সৃষ্ট)
স্বরজাতি:
- সম্পূর্ণ: সকল স্বর ব্যবহৃত হবে। তবে ঋষভ ষড়্জ্ গান্ধার এবং
পঞ্চম অল্পত্ব হবে। গান্ধার অংশস্বর হলে তা ব্যাপকভাবে ব্যবহৃত হবে।
- ষাড়ব: ঋষভ
বর্জিত। গান্ধারের বহুল ব্যবহার হয়ে।
ঔড়ব:
ঋষভ ও পঞ্চম
অংশস্বর:
ষড়্জ,
মধ্যম,
ধৈবত
এবং
নিষাদ
গ্রহস্বর:
ষড়্জ,
মধ্যম,
ধৈবত
এবং
নিষাদ
ন্যাস স্বর: মধ্যম
অপন্যাস:
ঋষভ ও ধৈবত
রস: শৃঙ্গার ও হাস্য
এর ব্যবহার ছিল
ধ্রুবাগানে। নাটকের দ্বিতীয় প্রেক্ষণে
শৃঙ্গার ও হাস্য রসে এর
প্রয়োগ ছিল। তাল হিসেবে ব্যবহৃত হত
পঞ্চপাণি । এই গান এককল চিত্রামার্গে
প্রয়োগ হবে মাগধীগীতি, দ্বিকলে বার্তিক মার্গে সম্ভাবিতা গীতি এবং চতুষ্কলে দক্ষিণামার্গে
পৃথুলা গীতিতে ব্যবহৃত হতো।
সঙ্গীতরত্নাকরে দেওয়া এই রাগের প্রস্তার দেওয়া হলো-
তথ্যসূত্র:
-
নাট্যশাস্ত্র (চতুর্থ খণ্ড)। ভরত। বঙ্গানুবাদ: ডঃ সুরেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় ও
ডঃ ছন্দা চক্রবর্তী। নবপত্র প্রকাশন।ডিসেম্বর ২০১৪। পৃষ্ঠা: ২০
-
বৃহদ্দেশী। মতঙ্গ। সম্পাদনা রাজ্যেশ্বর মিত্র। বিশ্বভারতী,
কলকাতা। পৃষ্ঠা ১০৬-১০৭।
-
সঙ্গীতমকরন্দঃ। নারদ। সম্পাদনা ও ভাষান্তর ডঃ প্রদীপ ঘোষ। রিসার্চ ইনস্টিটিগুট
অব ইন্ডিয়ান মিউকোলজি, কলকাতা ১লা মার্চ ১৯৮৮। পৃষ্ঠা ১৯
-
সঙ্গীতরত্নাকর। শার্ঙ্গদেব। সুরেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়।
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কলকাতা। ১৪০৮। পৃষ্ঠা: ৪৭-৪৮।