ভগ
বানান বিশ্লেষণ :
ভ্+অ+গ্+অ।
উচ্চারণ: bʰɔg
(ভগ্)
শব্দ-উৎস:
সংস্কৃত
ভগঃ>বাংলা
ভগ।
রূপতাত্ত্বিক
বিশ্লেষণ:
√ভজ্
(সেবা
করা) +অ
(ঘ),,কর্মবাচ্য।
পদ:
বিশেষ্য
১. ঊর্ধ্বক্রমবাচকতা { নালীপথ | প্রবেশ-নির্গমন পথ | শারীরিক গঠন | দেহাংশ | খণ্ডাংশ | স্বতন্ত্র সত্তা | দৈহিক সত্তা | সত্তা }
অর্থ: সেবা বা ভোগের জন্য প্রবেশপথ। নারী-পুরুষের যৌনানন্দ প্রাপ্তির পথ।
সমার্থক শব্দাবলি: ভগ, যোনি। [দেখুন: যোনি (মানবদেহ)]
২. ঊর্ধ্বক্রমবাচকতা {হিন্দু দেবতা | হিন্দু দৈবসত্তা | দৈবসত্তা | অতিপ্রাকৃতিক সত্তা | অতিপ্রাকৃতিক বিশ্বাস | বিশ্বাস | প্রজ্ঞা | জ্ঞান | অভিজ্ঞা | মনস্তাত্ত্বিক ঘটনা | বিমূর্তন | বিমূর্ত সত্তা | সত্তা | }
অর্থ: হিন্দু পৌরাণিক কাহিনি মতে– ইনি দ্বাদশ আদিত্যের একজন। এঁর ভগ্নি ঊষা। পূর্বফল্গুনী নক্ষত্রের অধিষ্ঠাত্রী দেবতা। ইনি প্রেম ও বিবাহের দেবতা।
ঋগ্বেদ এর মতে- আদিত্যদের একজন। ঋগ্বেদের ২য় মণ্ডলের ২৭ সূক্তে ছয়জন আদিত্য-এর নাম পাওয়া যায়। এঁরা হলেন মিত্র, অর্যমা, ভগ, বরুণ, দক্ষ এবং অংশ। কশ্যপ -এর ঔরসে অদিতি'র গর্ভে এঁর জন্ম হয়েছিল। দ্বাদশমূর্তি রূপে সূর্য দ্বাদশ আদিত্য-এ বিভাজিত। হরিবংশ মতে- এই দ্বাদশ আদিত্য-এর একটির নাম ‘অংশ’।