ক্যাম্ব্রিয়ান অধিযুগ
(Cambrian period)
৫৪.১-৪৮.৫৪ কোটি  খ্রিষ্টপূর্বাব্দ

ক্যাম্রিয়ান মহাকালের অনতর্গত ফ্যানেরোজোয়িক কালের- তিনটি যুগের প্রথম যুগ হলো প্যালোজোয়িক। আর প্যালোজোয়িক যুগের  প্রথম অধিযুগ হলো ক্যাম্ব্রিয়ান। ৫৪ কোটি ১০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দে এই যুগের সূচনা হয়েছিল। আর শেষ হয়েছিল ৪৮ কোটি ৫৪ লক্ষ বৎসর আগে। ক্যাম্ব্রিয়ান মহাকালের নামেই এই অধিযুগের নামকরণ করা হয়েছে। ১৮৩৫ সালে ইংরেজ ভূতত্ত্ববিদ এ্যাডাম সেজউয়িক (Adam Sedgwick) এর নামকরণ করেন। 

ক্যাম্ব্রিয়ান অধিযুগের শুরুতে পৃথিবীর মহাদেশ যেমন ছিল

পূর্ববর্তী প্রিক্যাম্ব্রিয়ান মহাকালের অন্তর্গত নেওপ্রোটারোজোয়িক যুগের তৃতীয় এবং শেষ এডিয়াকারান অধিযুগ অধিযুগের ৬০ কোটি  খ্রিষ্টপূর্বাব্দ প্যান্নোশিয়া (Pannotia) মহাদেশ তৈরি হয়েছিল। প্যান্নোশিয়া খুব বেশিদিন স্থায়ী ছিল না। ৫৫ কোটি ৪০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দে এই মহা-মহাদেশের বিশালাকার ভূ-অংশগুলো বিচ্ছিন্ন হতে শুরু করে।  অন্যদিকে প্রায় ৫৭ কোটি খ্রিষ্টপূর্বাব্দের দিকে কিছু ক্ষুদ্র মহাদেশ যুক্ত হয়ে গোণ্ড্‌ওয়ানা মহা-মহাদেশটির তৈরি প্রক্রিয়া শুরু হয়েছিল। ক্রমে ক্রমে এই মহাদেশটি দুটি বড় খণ্ডে পরিণত হয়। এই ভাগ দুটিকে চিহ্নিত করা হয় পূর্ব গোণ্ড্‌ওয়ানা এবং পশ্চিম গোণ্ড্‌ওয়ানা নামে।

কালবিভাজনের সূত্রে ক্যাম্ব্রিয়ান অধিযুগের সমাপ্তি ঘটেছিল ৪৮.৫৪ কোটি  খ্রিষ্টপূর্বাব্দে। এরপর শুরু হয় প্যালোজোয়িক যুগের  দ্বিতীয় অধিযুগ ওর্ডোভিসিয়ান


সূত্র :